সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ঠাকুরগাঁওয়ের ঐতিহ্যবাহী বালিয়া মসজিদ

মসজিদটি তৈরি হয়েছিল এক রাতেই। জ্বিন-পরীরা সারারাত জেগে এই মসজিদ বানিয়েছে। অনেক রকমের কারুকার্যময় অলংকরণ ও পুরু দেয়াল গড়তে গড়তে রাত শেষ হয়ে যায়। দিনের আলোয় জ্বিন-পরীরা থাকে না, তাই গম্বুজের কাজ শুরু না করেই তারা চলে যায়। অসম্পূর্ণ থেকে যায় মসজিদটি- ঠাকুরগাঁওয়ের প্রাচীন মসজিদ সম্পর্কে প্রচলিত আছে এমনই লোককাহিনী।


ঠাকুরগাঁওয়ের বালিয়া মসজিদ
বছর খানেক আগে মজার এ গল্প শুনে হেসে উড়িয়ে দিলেও আগ্রহ জন্মেছিল একবার মসজিদটি দেখার। মাস দুয়েক আগে আসাদগেটে ঠাকুরগাঁয়ের ইতিহাস বিষয়ক এক আলোচনায় ব্যারিস্টার সাদিক ভাই সেই মসজিদ বিষয়ে কথা তুললেন। তিনি অনেক কিছুই জানালেন মসজিদ সম্পর্কে। অবাক হলাম জেনে যে মসজিদটি সাদিক ভাইদের পারিবারিক! আমার আগ্রহের কথা জেনে তিনি একটি ফোন নাম্বার দিয়ে বললেন যোগাযোগ করতে। নাম্বারটি ছিল শাহিদ চৌধুরীর। যিনি মসজিদটি পুনঃনির্মাণের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

ঠাকুরগাঁও গিয়েই প্রথমে শাহিদ চৌধুরীর সঙ্গে কথা বলে সময় নির্ধারণ করে নিলাম। বেশ আন্তরিকতার সাথেই তিনি বালিয়ার চৌধুরী পরিবারে আমন্ত্রণ জানালেন। পরদিনই আমার সঙ্গী হলো রনি আর নির্ণয়। এরাও মসজিদটির ব্যাপারে বেশ কৌতূহলী। ঠাকুরগাঁও জেলাশহর থেকে উত্তর দিকে পঞ্চগড় মহাসড়ক ধরে দশ কিলোমিটার এগিয়ে গেলেই ভুল্লি বাজার। ভুল্লিবাজারে শাহিদ চৌধুরীর দেখা পেয়ে গেলাম। সুঠাম দেহ আর ফ্রেঞ্চ কাট দাড়িতে দারুণ স্মার্ট তিনি। হাসিমুখে স্বাগত জানালেন আমাদের।
তার গাড়িতেই চেপে বসলাম। চলতি পথে জেনে নিলাম শাহিদ চৌধুরী সম্পর্কে। স্কাউট ব্যাক্তিত্ব। দেশ বিদেশ ঘুরেছেন। এলাকার ইতিহাস নিয়ে কাজ করেন। ছবি তোলার হাতও দারুণ।
বাজার থেকে ডান দিকে তিন কিলোমিটার দূরে বালিয়া গ্রাম। সরু রাস্তা হলেও পাকা। দু’পাশে ঘন গাছ। গাড়ি ঠিক মসজিদের প্রবেশ মুখে এসে থামল। হাতের ডানে তাকিয়েই মনে হলো যেন মোঘল স্থাপত্যের নিদর্শন সমৃদ্ধ কোনও এলাকায় এসে পরেছি। গাছগাছালি ঘেরা লালচে স্থাপনা। উচু গম্বুজ উঁকি দিচ্ছে।


ঠাকুরগাঁওয়ের বালিয়া মসজিদ

ছায়াঘেরা শান্ত পরিবেশ। সদর দরজা, খোলা চত্বর আর মূল দালান তথা নামাজ ঘর- এই তিন অংশে মসজিদ কমপ্লেক্স। মোঘল স্থাপনার সঙ্গে বেশ সাদৃশ্যপূর্ণ। আমরা প্রথমে মসজিদের বাইরের দিকটি ঘুরে দেখছি। শাহিদ চৌধুরী জানালেন, মসজিদটি আগে এরকম ছিল না। ঘন জঙ্গলে চারপাশ পরিপূর্ণ ছিল। দেয়ালে শ্যাওলা, ইটের ফাঁকে ফাঁকে বিভিন্ন রকমের জংলি গাছ উঁকি দিত। ছাদ, গম্বুজ অথবা দরজা জানালা ছিল না। তাই বৃষ্টিতে ভেতরটা বেশ স্যাঁতস্যাঁতে থাকতো। ভেতরে ছিল সাপের বসবাস। ‘আমরাই এই মসজিদের ঐতিহাসিক গুরুত্বের কথা বিবেচনা করে এটিকে নামাজ আদায়ের উপযুক্ত করে তুলি। সেটা শুরু হয় ২০০৫ সালে। প্রায় পাঁচ বছর পর ২০১০ সালে মসজিদটি উদ্বোধন করা হয়’- বলেন শাহিদ চৌধুরী।


ঠাকুরগাঁওয়ের বালিয়া মসজিদ
জানলাম স্বনামধন্য ভাস্কর কামরুজ্জামান স্বাধীন এই চৌধুরী বংশেরই সন্তান। মূলত তিনিই মসজিদটির পুনঃনির্মানের পরিকল্পনা করেন। ভগ্ন দশা থেকে মসজিদটিকে বর্তমান এই রূপ দিতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।
এবার মসজিদ দেখতে মনোযোগী হলাম। কোনও পিলার নেই মসজিদটিতে। ৪২ ইঞ্চি প্রশস্ত দেয়ালের উপরে দাঁড়িয়ে আছে সুন্দর এই মসজিদ। দেয়ালের চাইতে নিচের দিকের প্রশস্ততা অনেক বেশি। ভিত্তি পর্যন্ত এই প্রশস্ততা বেড়েছে। প্ল্যাটফর্মের দেয়াল একেবারে নিচের দিকে ৭৪ ইঞ্চি চওড়া। মাটির নিচে সেটি আরও বেশি। আয়তাকার এই মসজিদ উত্তর দক্ষিণে ৬৯ ফুট ২ ইঞ্চি আর পূর্ব পশ্চিমে ৬২ ফুট ৬ ইঞ্চি দীর্ঘ। তবে মূল ভবনটি ১৭ ইঞ্চি প্রশস্ত।


ঠাকুরগাঁওয়ের বালিয়া মসজিদ

মসজিদ নির্মাণে হাতে তৈরি ইটের সঙ্গে চুন সুরকীর ব্যবহার করা হয়েছে। অলংকৃত নকশাগুলো ঘণ্টা, আমলকি, কলস, বাটি, পদ্ম আকৃতির। যা অত্যন্ত সুনিপুণভাবে বিভিন্ন স্থানে স্থাপন করা। দেয়ালে কোনও রকমের আস্তরণ নেই। পুরনো অবয়বের সাথে সামঞ্জস্য রেখে উপরে নির্মাণ করা হয়েছে তিনটি সুউচ্চ গম্বুজ। মসজিদের প্রধান ফটকটির দৈর্ঘ্য ২১ ফুট আর প্রস্থ ৯ ফুট। বিশাল আকৃতির সদর দরজাটিই এই মসজিদের অনন্য বৈশিষ্ট্য। এ রকম ফটকওয়ালা মসজিদ এই অঞ্চলে চোখে পড়বে না দ্বিতীয়টি।


ঠাকুরগাঁওয়ের বালিয়া মসজিদ
দুই গম্বুজবিশিষ্ট প্রবেশপথটি একটি স্বতন্ত্র স্থাপনা।  মসজিদের ইতিহাস জানতে চাইলাম শাহিদ চৌধুরীর কাছে। তিনি জানান, মহারাজ নৃপেন্দ্র নারায়ণের অধিনস্থ শালবাড়ি পরগণার স্থানীয় বালিয়ার জমিদার কন্যা গুলমতি চৌধুরানীই মূলত এই মসজিদের নির্মাতা। তবে সমস্ত কর্মকাণ্ড তদারকি করতেন তার স্বামী মেহের বক্স চৌধুরী। মেহের বক্স চৌধুরীর পূর্বপুরুষ মোঘলদের সাথে এই এলাকায় আসেন বলে জানা যায়। তার আগ্রহেই ১৮৬০ সালের দিকে মসজিদ নির্মাণে এগিয়ে আসেন গুলমতি চৌধুরানী। ১৯০৫ সালে মেহের বক্স চৌধুরী মারা যাওয়ার আগ পর্যন্ত মসজিদের কাজ চলে। পরবর্তিতে নানা কারণে মসজিদটির কাজ আর এগোয়নি।

লিখা- সামিউল্লাাহ, সাংবাদ কর্মী


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বাউল সাধক চান মিয়া এবং আমার কিছু উপলব্ধি

"রজনী হইসনা অবসান  আজ নিশিতে আসতে পারেবন্ধু কালাচাঁন।। কত নিশি পোহাইলোমনের আশা মনে রইলো রে কেন বন্ধু আসিলোনা জুড়ায়না পরান। আজ নিশিতে আসতে পারে বন্ধু কালাচাঁন।। বাসর সাজাই আসার আশেআসবে বন্ধু নিশি শেষে দারূন পিরিতের বিষে ধরিল উজান। আজ নিশিতে আসতে পারে বন্ধু কালাচাঁন।। মেঘে ঢাকা আঁধার রাতে কেমনে থাকি একা ঘরে সাধক চাঁনমিয়া কয় কানতে কানতে হইলাম পেরেশান আজ নিশিতে আসতে বন্দু কালাচাঁন।"    গভীর নিশিতে ধ্যান মগ্ন হয়ে কালাচাঁনের অপেক্ষা করছেন সাধক।  সাধক চান মিয়ার শিষ্য বাউল সিরাজউদ্দিনের মতে এটি একটি রাই বিচ্ছেদ। কৃষ্ণের অপেক্ষায় রাধা নিশি বা রাতকে অনুরোধ করছেন 'রাত' যেন না পোহায়  কারণ তার কালা চান যে কোন সময় আসতে পারে। শব্দগুচ্ছ গুলো থেকে সহজেই উপলব্ধি হয় সাধক নিজ দেহকে রাধা আর আত্মাকে কৃষ্ণের সাথে তুলনা করেছেন। দেহ আত্মার মিলন ঘটানোই ছিল সাধকের সাধনা।        বাউল সাধক চান মিয়া উপরোক্ত গানটি রচনা করেছেন। নেত্রকোনা জেলার খাটপুরা গ্রামে ১৩২৫ বঙ্গাব্দে সাধক চান মিয়ার জন্ম। পুরো নাম চান্দেজ্জামান আকন্দ হলেও বা...

বাউল, বাউলতত্ব এবং কিছু কথা

একজন ভদ্র বন্ধু বরের সাথে বাউল সম্প্রদায় নিয়ে বেশ তর্ক হলো রাতে। তর্কের সূত্রপাত ছিল বাউলরা ভাববাদী না বস্তুবাদী। ভাবলাম "বাউলতত্ত্ব"র আলোকে বাউলরা ভাববাদী নাকি বস্তুবাদী তা নিয়ে যৌক্তিক আলোচনা আবশ্যম্ভাবী। কয়েকটি ধারাবাহিক পর্ব লিখে নিজের মনোভাব বোঝানোর চেষ্টা করব।  শুরুতেই শক্তিনাথ ঝাঁ এর বস্তুবাদী বাউল বই থেকে কিছু কথা লিখতে চাই; বাস্তব জগত ও জীবনকে এরা কোন আনুমানিক যুক্তি বা আলৌকিক যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে নারাজ। জৈব রাসায়নিক ব্যাখায় এরা নারীর রজঃ এবং পুরুষের বিজে জীবন ও জগত সৃষ্টিকে ব্যাখা করে এবং চার ভূতকে প্রাকৃতিক সৃষ্টি মনে করে। এভাবে মানুষে, প্রকৃতিতে তৈরি করে প্রাণ, প্রাণী। অনুমান ভিত্তিক স্বর্গ, নরক, পরলোক, পুনর্জন্মাদি প্রত্যক্ষ প্রমাণাভাবে বাউল আগ্রাহ্য করে। মানুষ ব্যাতিরিক্ত ঈশ্বরও এরা মানে না। সৃষ্টির নিয়মকে জেনে যিনি নিজেকে পরিচালনা করতে শিখেছেন- তিনিই সাঁই। সুস্থ নিরোগ দীর্ঘজীবন এবং আনন্দকে অনুভব করার বাউল সাধনা এক আনন্দমার্গ।।  বাউলরা ভাববাদী না বস্তুবাদী এর অনেক সূক্ষ বিশ্লেষণ শক্তিনাথের বস্তুবাদী বাউল বইটির মধ্যে আলকপাত করা হয়েছে। সাধারণ সমাজে এ ধা...

ভাইবে রাধারমণ

তখন কলেজের ছাত্র। বাংলা বিভাগের প্রভাষক শ্রদ্ধেয় রেজা স্যারের সাথে খুবই ভালো সম্পর্ক। কলেজের প্রথম দিনই স্যারকে খুব পছন্দ। তারপর স্যারের সাথে গল্প, সমাজ, রাজনীতি, সাহিত্য নিয়ে আলোচনা। রীতিমত ফিজিক্স, বায়োলোজি ক্লাস ফাঁকি দিলেও বাংলা ক্লাস কখনই ফাঁকি দিতাম না। খুব উপভোগ করতাম স্যারের ক্লাস। হোস্টেল সুপার হিসেবে স্যার ( ওহী আলম রেজা) আমাদের সাথেই থাকতেন। আমরা আসার প্রায় নয় মাস পর স্যার এলেন সুপার হিসেবে। প্রতিদিন রাতে খাবার পরেই স্যারের রুমে গিয়ে আড্ডা হত, গানের আসর হত। স্যারের পিসিতে প্রায়ই গান শুনতাম আমরা। একদিন হঠাৎ করেই একটি গান স্যার প্লে করলেন 'আমার বন্ধু দয়াময় তোমারে দেখিবার মনে লয়। তোমারে না দেখলে রাধার জীবন কেমনে রয় বন্ধুরে।। কদম ডালে বইসারে বন্ধু ভাঙ্গ কদম্বের আগা। শিশুকালে প্রেম শিখাইয়া যৌবনকালে দাগা রে।। তমাল ডালে বইসারে বন্ধু বাজাও রঙের বাশি। সুর শুনিয়া রাধার মন হইলো যে উদাসি রে।। ভাইবে রাধা রমন বলে মনেতে ভাবিয়া। নিভা ছিল মনের আগুন কে দিলাই জ্বালাইয়া রে।' গানের কথাগুলো বেশ ভালো লেগে গেলো। পুর গানটি শুনে বুঝলাম গানটি সাধক রাধারম...